Header Ads

আজ বাংলা
ইংরেজি

BIP এবার তাকওয়া ইন্সটল করুন ; আরিফ আজাদ


হোয়্যাটসঅ্যাপ তাদের পলিসিতে পরিবর্তন আনছে। ইউজারদের তথ্য তারা ফেইসবুকের হাতে বিনাশর্তে তুলে দেবে। ফেইসবুক সেই তথ্য তাদের ইচ্ছেমতো ব্যবহার করতে পারে।

আপনি-আমি ভয় পাচ্ছি। আমাদের ব্যক্তিগত আলাপ, ম্যাসেজিং, ছবি আদান-প্রদান, ফোন নাম্বার সহ যাবতীয় ডাটা হোয়্যাটসঅ্যাপ যদি এভাবে অন্যকারো হাতে তুলে দেয়, আমাদের প্রাইভেসিটা তাহলে আর থাকলো কোথায়?

হোয়্যাটসঅ্যাপের এহেন নীতির বিরুদ্ধে তুর্কি মোবাইল কোম্পানি BiP নামে একটা ম্যাসেজিং অ্যাপ লঞ্চ করেছে। সেই অ্যাপ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করেছেন প্রেসিডেন্ট এরদোগান। সুলতানের কথায় আমরা ভরসা পেলাম। যেহেতু মুসলিম বিশ্ব থেকেই এবার কিছু একটা আসলো, ফলে আর যা-ই হোক, আমাদের তথ্য, আমাদের প্রাইভেসি এবার অন্তত ইহুদি-নাসারাদের হাতে যাবার সম্ভাবনা কম।

সবকিছুই ঠিকঠাক আছে। কিন্তু আমি আসলে ভাবছি একেবারে ভিন্নকিছু।

হোয়্যাটসঅ্যাপ আমাদের প্রাইভেসি উন্মুক্ত করে দিবে অন্যকারো কাছে, এতেই আমাদের কতো পেরেশানি, কতো মাথা-ব্যথা, কিন্তু কিয়ামতের মাঠেও যে আমাদের আর কোন প্রাইভেসি থাকবে না, সেদিনও যে আমাদের যাবতীয় তথ্যাদি উন্মুক্ত হয়ে পড়বে, তা কি আমরা জানি?

প্রাইভেসি প্রকাশের এমন দিন নিয়ে আমাদের ভাবনা কী? BiP নামিয়ে নাহয় ইহুদি-নাসারার চক্রান্ত থেকে বাঁচলাম, কিন্তু আমাদের সার্চবারের হিস্ট্রি যে ফেরেশতাগুলো এন্ট্রি করছে, আগামিকাল কিয়ামতের মাঠে তারা যখন সেগুলো খুলে বসবে সকলের সামনে, সেই লজ্জা থেকে বাঁচতে কোন BiP এর খোঁজে নামতে পারি আমরা?

হ্যাঁ, সেই BiP এর নাম তাকওয়া। আল্লাহর ভয়। ফোনে BiP ইন্সটল করে ইহুদি-নাসারাকে ঠেকাচ্ছেন ঠিক আছে, অন্তরে তাকওয়া ইন্সটল করে কিয়ামতের মাঠের অপমানকে ঠেকানোর জন্য খানিক সময় দিবেন কি?

এরদোগান BiP নামাতে বলেছেন। আল্লাহ কুরআনের পরতে পরতে তাকওয়া নামানোর কথা বলেছেন। BiP তো নামালেন, এবার তাকওয়াটাও নামিয়ে নিন দয়া করে।

-

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.